সোমবার, ১৩ Jul ২০২০, ০৮:৪৫ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ

আবারও ঢাবির উপাচার্য হলেন আখতারুজ্জামান

নিজস্ব প্রতিবেদক ॥

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য হিসেবে পুনরায় নিয়োগ পেয়েছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

রোববার (৩ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ এর আর্টিকেল ১১ (১) অনুযায়ী সিনেট কর্তৃক মনোনীত প্যানেল থেকে ড. মো. আখতারুজ্জামানকে উপাচার্য পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ করা হলো।

শর্তগুলোর মধ্যে রয়েছে- উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর, তবে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে এর আগেই নিয়োগ বাতিল করতে পারবেন, উপাচার্য পদে তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন, তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

উল্লেখ্য, গত ৩১ জুলাই বিশ্ববিদ্যালয় সিনেটে উপাচার্য প্যানেল নির্বাচন হয়। এতে উপাচার্য পদে অধ্যাপক ড. আখতারুজ্জামানসহ তিনজন নির্বাচিত হন। নির্বাচনের পর উপাচার্য হওয়ার সম্ভাব্য ব্যক্তিদের নাম রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের কাছে পাঠানো হলে প্রায় তিন মাস পর এর অনুমোদন করেন রাষ্ট্রপতি ও চ্যান্সেলর।

এর আগে ২০১৭ সালের ৪ সেপ্টেম্বর ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয় তাকে। ওই সময় তিনি উপ-উপাচার্যের দায়িত্বে ছিলেন। তৎকালীন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিককে মেয়াদোত্তীর্ণ আখ্যা দিয়ে আখতারুজ্জামানকে অস্থায়ী নিয়োগ দেয়া হয়। প্রায় দুই বছর দুই মাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি হিসেবে দায়িত্বপালন করেন তিনি।

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY It Host Seba Mobile: 01625324144
Shares