বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০২:৫৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ
হাটহাজারীতে র‌্যাবের অভিযানে ৭ হাজার পিস ইয়াবা উদ্ধার আটক  ১ হাটহাজারীতে তাল গাছের বীজ বপন করেছে উপজেলা প্রশাসন শেরপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মাঝে সংঘর্ষ শেয়ারবাজারে লেনদেনের গতি বেড়েছে  সশরীরে হবে ঢাবির ভর্তি পরীক্ষা ট্রাম্প-বাইডেনের চূড়ান্ত বিতর্কে থাকছে মাইক্রোফোন বন্ধের সুযোগ বিশিষ্ট সাংবাদিক শরিফুল ইসলাম খানের মার ইন্তেকাল, বিভিন্ন মহলের শোক ঢাকাস্থ গোপালগঞ্জ সাংবাদিক সমিতির কমিটি গঠন সভাপতি মামুন, সা: সম্পাদক বাবুল, সাংগঠনিক সম্পাদক সোহেল সাত কর্মদিবসেই ধর্ষণ মামলার রায় ওয়ারেন্টভুক্ত আসামী সাংবাদিক নামধারী চাঁদাবাজ জাহাঙ্গীর বাহিনীকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ভুক্তভোগী পরিবারের সংবাদ সম্মেলন

করোনায় পুলিশের বীরত্বগাঁথা ‘মানবিক পুলিশ এর প্রতিচ্ছবি

’মোহাম্মদ বায়েজীদ॥
করোনা মহামারীতে পুলিশের অনবদ্য ভূমিকাকে বইয়ে পাতায় লিপিবদ্ধ করলেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপকমিশনার (ডিবি, লালবাগ) রাজীব আল মাসুদ। পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদের পরিকল্পনায় এবং ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মো: মনিরুল ইসলামের তত্ত্বাবধানে রাজীব আল মাসুদ বইটির নাম দিয়েছেন ‘মানবিক পুলিশ এর প্রতিচ্ছবি’। দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত এবং প্রচারিত খবরই বইটির মূল উপজীব্য। বইয়ের লভ্যাংশের বড় একটি অংশ দেয়া হবে করোনায় আক্রান্ত হয়ে শহীদ হওয়া পুলিশ সদস্যের পরিবারের সহযোগিতায়।


বইটি প্রকাশ করছে পেনসিল প্রকাশনী। প্রকাশক মোহাম্মদ আনোয়ার বলেন, বিভিন্ন ধরণের বই প্রকাশ করলেও এবারই প্রথম করোনায় পুলিশের সব কর্মকান্ড নিয়ে এমন সংকলন প্রকাশ হচ্ছে। এর বিষয়বস্তু এতটাই প্রাসঙ্গিক যে, আমরা আন্তরিকতা দিয়ে প্রকাশ করছি। আশা করছি, সেপ্টেম্বরের শেষ দিকে বইটি প্রকাশ করতে পারবো।
‘মানবিক পুলিশ এর প্রতিচ্ছবি’-কে মহামারীর সময়ে পুলিশের ভূমিকায় ‘করোনাকালীন ইতিহাস বই’ এবং পুলিশের ‘ইনস্টিটিউশনাল মেমোরি’ হিসেবে মনে করেন রাজীব আল মাসুদ। তিনি বলেন, আবার যদি এ ধরণের মহামারী আসে জনগণ তখন বুঝতে পারবে করোনা সংকটে পুলিশ কিভাবে কাজ করেছে। তাই একে পুলিশের সাফল্যগাঁথা বইও বলতে পারি।
জানা গেছে, করোনায় পুলিশের ইতিবাচক ও প্রশংসিত কর্মকান্ডগুলো একত্রিক করে বই আকারে প্রকাশের পরিকল্পনা হয় গত দেড় মাস আগে। বইয়ে মোট ১৬টি অধ্যায় রাখা হয়েছে। দেশবরেণ্য সাংবাদিক, কলামিস্টদের লেখাই বিশেষ গুরুত্ব পেয়েছে বইটিতে। সবগুলো নিউজই দেশের প্রতিষ্ঠিত বিশ্বস্ত অনলাইন, প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া থেকে নেয়া। থাকছে গণমাধ্যমে প্রকাশ হওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ স্বরাষ্ট্রমন্ত্রীর প্রশংসা বাণী। এছাড়া পত্রিকায় প্রকাশিত পুলিশ কর্মকর্তাদের সাক্ষাৎকার। শেষ অংশে থাকছে কিছু ছবি। প্রতিটি ছবিই পুলিশের একেকটা গল্প ও অমানুষিক পরিশ্রমের ছাপ।
ডিবি কর্মকর্তা রাজীব আল মাসুদ বলেন, পুলিশের ভালো ভালো কাজের মূল্যয়ন হয় অনেক দেরিতে কিংবা অবমূল্যায়িতই থেকে যায়। মহান মুক্তিযুদ্ধে প্রথম শহীদ হন পুলিশ। কিন্তু স্বাধীনতার ৪০ বছর পর এসে স্বাধীনতা পদকের মাধ্যমে স্বীকৃতি দেয়া হয়। দেশমাতার জন্য এমন বড় বড় ক্রাইসিস পুলিশ জীবন বাজি রেখে সামাল দিয়েছে। পুলিশদের এসব কাজের প্রমাণগুলো দিয়েছে দেশের গণমাধ্যম।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY It Host Seba Mobile: 01625324144
Shares