বুধবার, ১২ অগাস্ট ২০২০, ০৬:৪৯ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ
গিদারীর কলেজ ছাত্রী সেতু হত্যার আসামীদের গ্রেফতার -দৃষ্টান্তমুলক শাস্তির দাবীতে নারীমুক্তি কেন্দ্র বিক্ষোভ সমাবেশ ও মিছিল  গাইবান্ধা ব্রীজরোড দূর্গাবাড়ী মন্দিরে আসন্ন দূর্গাপুজার প্রস্তুতিমূলক সভা ও জন্মাষ্টমী উতসব অনুষ্ঠিত পুলিশি বাধার অভিযোগ কোকোর কবর জিয়ারতে লেবানন থেকে দেশে ফিরলেন ৭১ বাংলাদেশি সিনহা হত্যা : ৭ দিনের রিমান্ডে চার পুলিশ ও তিন সাক্ষী  রাশিয়ার ভ্যাকসিনের অনুমোদন দিলেন পুতিন ভাণ্ডারিয়া পৌরসভায় অবৈধভাবে হাইওয়ে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ যশোরে কাভার্ডভ্যান চাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত জন্মাষ্টমী উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা

ক্রিকেটের অন্যতম অগ্রদূত রেজা ই করিম আর নেই

অন্যদিগন্ত ডেস্ক ॥

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কের মাঝে আরেক দুঃসংবাদ পেলো দেশের ক্রিকেট। বাংলাদেশের ক্রিকেটের অতি পরিচিত মুখ, স্বাধীন বাংলাদেশে ক্রিকেটের প্রচারপ্রসার ও চর্চার অন্যতম পথিকৃৎ রেজা ই করিম আর নেই।

আজ (রোববার) ভোরে শ্যামলীর স্পেশালাইজড হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। পারিবারিক সূত্রে জানা গেছে, ফার্মগেটের বাইতুশ শরফ জামে মসজিদে বাদ জোহর রেজা-ই-করিমের জানাজা অনুষ্ঠিত হবে। এরপর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে সমাহিত করা হবে।

৮২ বছর বয়সী এ ক্রিকেট অন্তঃপ্রাণ ব্যক্তিত্ব বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম প্রধান কার্যনির্বাহী সম্পাদক ছিলেন। এছাড়া সাবেক সহ-সভাপতি ও সাধারণ সম্পাদকের মতো গুরুত্বপূর্ণ পদেও আসীন ছিলেন তিনি।

রেজা ই করিম ছিলেন দেশের ক্রিকেটে এক সব্যসাচী ব্যক্তিত্ব। দেশের ক্রিকেটের প্রচার, প্রসার, পুনঃপ্রচলন এবং উত্তরনে তার ছিল অসামান্য ভূমিকা। প্রথম জীবনে ক্রিকেট খেলেছেন পাকিস্তান আমলে, তখনকার ঢাকার নাম করা ক্লাব ‘ঈগলেটসের’ হয়ে।

পেশাগত জীবনে ছিলেন ব্যাংকার। দেশের অন্যতম শীর্ষস্থানীয় অগ্রণী ব্যাংকের গুরুত্বপূর্ণ পদে কাজ করার পাশাপাশি দেশের ক্রিকেট উন্নয়নকে ব্রত হিসেবে ধরে নেন তিনি। ক্রিকেট খেলার পাশাপাশি খেলা ছেড়ে আম্পায়ারিংও করেছেন।

১৯৭৫-১৯৭৬ সালে এমসিসির প্রথম বাংলাদেশ সফর থেকে শুরু করে আশির দশকের শুরু পর্যন্ত ভারতের ডেকান ব্লুজ-হায়দ্রাবাদ ব্লুজের বাংলাদেশ সফরে যেসব ম্যাচ হয়েছে, তার বেশিরভাগ খেলায় আম্পায়ারিং করেছেন রেজা ই করিম।

এছাড়া দেশের ঘরোয়া ক্রিকেট বিশেষ করে ঢাকা লিগ ও জাতীয় চ্যাম্পিয়নশিপের (এখন যেটা জাতীয় লিগ, তখন নাম ছিল জাতীয় চ্যাম্পিয়নশিপ) বাইলজ প্রণয়ন এবং প্লেয়িং কন্ডিশনেরও প্রণেতা ছিলেন রেজা ই করিম। এমনকি বেশিরভাগ বাইলজ ও প্লেয়িং কন্ডিশন তার নিজ হাতে লেখা।

ক্রীড়া সংগঠক রেজা ই করিমের যাত্রা শুরু হয় তারও আগে, মানে সেই সত্তর দশকের মাঝামাঝি সময় থেকে। এখন যেটা বাংলাদেশ ক্রিকেট বোর্ড, তখন তার নাম ছিল বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিবি)। শুরুর সময় থেকে নব্বইয়ের দশকের শেষ অবধি বোর্ডের প্রায় সব শীর্ষ ও গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন রেজা ই করিম।

সভাপতি ছাড়া দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থার প্রায় সব পদেই তাকে দেখা গেছে। কখনও সহসভাপতি, কখনও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, কখনওবা সাধারণ সম্পাদক কিংবা যুগ্ম সম্পাদক, কোষাধ্যক্ষ আবার কোনো সময় নির্বাহী সদস্য হিসেবেও কাজ করে গেছেন এ নিবেদিত ও ক্রিকেট অন্তঃপ্রাণ ব্যক্তি।

স্বাধীন বাংলাদেশে ক্রিকেটের প্রচার ও প্রসারের অন্যতম অগ্রদূত রেজা ই করিম বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রথম নির্বাহী কমিটির (১৯৭৪-১৯৭৫) টুর্নামেন্ট কমিটি ও ঢাকা সিনিয়র ডিভিশন ক্রিকেট লিগ (এখন যেটা ঢাকা প্রিমিয়ার লিগ) কমিটির সম্পাদক হিসেবে কাজ শুরু করেন। ১৯৭৬-১৯৭৭ সালে বোর্ডের সাধারণ সম্পাদক মনোনীত হন তিনি। এছাড়া ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বিসিবির কোষাধ্যক্ষও ছিলেন।

এরপর ১৯৯৬ সালে যখন সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে গঠিত বিসিবির এডহক কমিটিরও একজন অন্যতম সদস্য ছিলেন তিনি। তবে ১৯৯৮ সালে যখন বিসিবিতে প্রথম নির্বাচন হয়, তখন আর তাতে অংশ নেননি রেজা ই করিম। কার্যত ১৯৯৮ সালের বিসিবি নির্বাচনের আগপর্যন্তই বোর্ডের সঙ্গে সরাসরি সম্পৃক্ত ছিলেন এ ক্রিকেট ব্যক্তিত্ব।

বেশ কয়েকবছর ধরেই তিনি দুরারোগ্য ক্যান্সারে ভুগেছেন। এছাড়া লিভার ও কিডনির সমস্যাও ছিল তার। রোববার ভোরে শ্যামলির স্পেশালাইজড হাসপাতালে শেষ নিশ্বাষ ত্যাগ করেন এ ক্রিকেট অন্তঃপ্রাণ ব্যক্তিত্ব।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড তার আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে। বিসিবি রেজা ই করিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে। দেশের ক্রিকেটে এক শোকের ছায়া নেমে এসেছে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY It Host Seba Mobile: 01625324144
Shares