সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১০:৫৬ পূর্বাহ্ন

জাতিসংঘ শান্তি মিশন থমকে যাবে?

নতুন অর্থবছরে শান্তিরক্ষা কার্যক্রমের জন্য প্রস্তাবিত ৬ বিলিয়ন ডলারের বাজেট বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের অনুমোদন না পেলে বিশ্বজুড়ে শান্তিরক্ষা মিশনগুলোর কার্যক্রম থমকে যেতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তা ও কূটনীতিকরা।
১৯৩ সদস্যের এই বিশ্বসভায় বিষয়টি চূড়ান্ত করতে বিলম্বের জন্য দরকষাকষির নতুন প্রক্রিয়া এবং পশ্চিমা দেশগুলোর বিপক্ষে চীনের অনমনীয় অবস্থানকে দায়ী করেছেন কয়েকজন কূটনীতিক।

জাতিসংঘের ম্যানেজমেন্ট স্ট্র্যাটেজি, নীতি ও কমপ্লায়েন্স বিভাগের প্রধান ক্যাথেরিন পোলার্ড জানিয়েছেন, যদি সময়মত নতুন বাজেট পাস না হয়, সেজন্য বিকল্প পরিকল্পনা নিয়ে রাখতে বলা হয়েছে ১২টি শান্তি মিশনকে, যেগুলোর বেশিরভাগই আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে।

“তবে একইসঙ্গে আমরা আশাবাদী এবং আত্মবিশ্বাসী যে জাতিসংঘের সদস্য দেশগুলো সমঝোতায় পৌঁছাতে পারবে।”পোলার্ড সাংবাদিকদের বলেছেন, ৩০ জুনের সময়সীমার মধ্যে যদি বাজেট পাস না হয়, তাহলে কেবল মহাসচিব আন্তোনিও গুতেরেস জাতিসংঘের সম্পদ, কর্মী ও শান্তিরক্ষীদের সুরক্ষার জন্য অর্থ ব্যয় করার এখতিয়ার রাখেন।

জাতিসংঘ শান্তি মিশনের প্রধান জ্যঁ-পিয়ের লাকোয়া বলেছেন, বাজেট না পেলে মিশনগুলোর কর্মকাণ্ড ব্যাপকভাবে সীমিত করে ফেলতে হবে। বেসামরিক নাগরিকদের নিরাপত্তা দেওয়া, কোভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণে সহায়তা করা কিংবা শান্তিরক্ষার রাজনৈতিক প্রচেষ্টা ও মধ্যস্থতা করার মত কাজগুলো এগিয়ে নেওয়া সম্ভব হবে না।

একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র জাতিসংঘের শান্তি মিশনের বাজেটের জন্য সবচেয়ে বড় অনুদান দেয়। মোট বরাদ্দের ২৮ শতাংশ অর্থ যুক্তরাষ্ট্রের কাছ থেকেই আসে, এছাড়া চীন ১৫.২ শতাংশ এবং জাপান ৮.৫ শতাংশ দেয়।

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY It Host Seba