রবিবার, ২৫ Jul ২০২১, ১০:১০ অপরাহ্ন

হাটহাজারীতে ভেসে উঠল মৃত ডলফিন

মাহমুদ আল আজাদ, হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি ।।

প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর শাখা নদীতে ভেসে উঠল মৃত ডলফিন।

মঙ্গলবার (৬জুলাই) সকাল দশটার দিকে হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নের মুফতি ফয়জুল্লাহ ব্রিজের নিচে চেংখালী খালে ভেসে উঠেছে ডলফিনটি।

এসময় ডলফিন মাছটি দেখতে ছুটে এসেছে উৎসুক জনতা। তখনই ও স্থানীয় লোকজন খাল থেকে ডলফিন কি উদ্ধার করে। ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। স্থানীয় জনগণ জানান হালদা নদী থেকে জোয়ারের পানিতে ভেসে শাখা চেংখালী খালে ভাসতে থাকে। কি কারনে ডলফিনটি মারা গেছে তা জানা যায়নি। প্রায় আট ফুট লম্বা ডলফিন স্থানীয় জনগণ খাল থেকে উদ্ধার করে। দক্ষিণ-পূর্ব এশিয়া মহাদেশের একমাত্র প্রাকৃতিক মিঠাপানির মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে এই বিরল প্রজাতির ডলফিন গুলোর বিচরণ রয়েছে।

উল্লেখ্য, গত ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদা নদী থেকে ২৭টি ডলফিন মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির এক হাজার ডলফিন রয়েছে । তার মধ্যে হালদা নদীতে ১৭০টি ডলফিন রয়েছে । প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মাছ শিকার, বালু উত্তোলন ও যান্ত্রিক নৌযান চলাচল নিষিদ্ধ করা হলেও অনেকেই নিষেধাজ্ঞা অমান্য করছেন। নদীতে যান্ত্রিক নৌযান, বালু পরিবহন করায় ড্রেজার, যান্ত্রিক নৌযানের আঘাতে ও অবৈধভাবে মাছ শিকারীর জালে আটকা পড়ে ডলফিনগুলো মারা গিয়েছিল পূর্বে।

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY It Host Seba