রবিবার, ২৫ Jul ২০২১, ১০:৪৪ অপরাহ্ন

হার্ভার্ডে ডাক পেলেন শাবির সাবেক শিক্ষার্থী

অন্যদিগন্ত ডেস্ক ।।

দশ মিনিটে ক্যান্সার শনাক্তের পদ্ধতি উদ্ভাবনের পর এবার যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং গবেষক হিসেবে নিয়োগ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক শিক্ষার্থী আবু আলী ইবনে সিনা।গতকাল বৃহস্পতিবার (১১ জুন) বিষয়টি নিশ্চিত করেন তিনি নিজেই।

আবু আলী ইবনে সিনা বলেন, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেয়ার অফার পেয়েছি। কাজ করবো পৃথিবীর বিখ্যাত দুই ক্যান্সার ইনস্টিটিউট, হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যান্সার ইনস্টিটিউট এবং কলম্বিয়া ইউনিভার্সিটির হার্ভার্ড আরভিন কম্প্রিহেন্সিভ ক্যান্সার সেন্টারে।

তিনি বলেন, সেখানে কাজের মূল উদ্দেশ্য হলো টেন মিনিট ক্যান্সার টেস্টকে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা। হার্ভার্ড এ সুযোগ পাওয়ায় ক্যান্সার টেস্টটি বাজারে আনার কাজটি ত্বরান্বিত হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, আবু আলী ইবনে সিনা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে কিছুদিন একটি করপোরেট প্রতিষ্ঠানে চাকরি করেন। সেখানে স্থায়ী না হয়ে তিনি শাবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে যান তিনি। সেই সময় থেকে তিনি ক্যান্সার গবেষণা শুরু করেন।

বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যান্সার গবেষণা চালিয়ে যাচ্ছেন। এর আগে, দশ মিনিটে ক্যান্সার শনাক্তের পদ্ধতি নিয়ে আবু আলী ইবনে সিনার একটি গবেষণা ‘নেচার কমিউনিকেশন্স’ জার্নালে প্রকাশিত হওয়ার পর তা আন্তর্জাতিক প্রথম সারির গণমাধ্যমগুলোতে ব্যাপক সাড়া ফেলে।

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY It Host Seba