রবিবার, ২৫ Jul ২০২১, ০৯:৫৯ অপরাহ্ন

চাইলেই সম্ভব ভালো রাখা- সুবিধাবঞ্চিত ও পথশিশুদের

এম. এ. রশিদ॥

প্রতিটি শিশুর মধ্যে রয়েছে সুপ্ত প্রতিভা। এরাও স্বপ্ন দেখে অবিরাম। তেমনিভাবে সুবিধাবঞ্চিত ও পথশিশুদের ভেতরও রয়েছে আলাদা একটি জগৎ। তাদের চিন্তাধারাও আলাদা আলাদা।

জানি অনেকেই বলবেন যে বলা সহজ, করা কঠিন। কিন্তু এই কঠিন কাজটিই করতে হবে সবাই মিলে। একটু সহযোগিতা, সহানুভূতি, ভালোবাসায় বদলে যেতে পারে তাদের জীবন। তারই ধারাবাহিকতায় সুবিধাবঞ্চিত শিশুদের জীবনমান উন্নীতকরণ, শিশু সুরক্ষা ও শিশু অধিকার নিয়ে আলোচনা করা যাক-

শিশুরাও স্বপ্ন দেখে! শিশুর একফালি হাসি যেনো পৃথিবীর সবচেয়ে মুল্যবান সম্পদ; এই সম্পদ রক্ষা করতে আমাদের শিক্ষা ব্যবস্থার দিকে নজর দিতে হবে।

শিশু-কিশোররা কী শিখছে? কি শেখাতে পারছি আমরা? শেখানোর জন্য বাবা-মা বা পরিবারের অন্যরা কতটা প্রস্তুত? সমাজই বা কতটা শিক্ষাবান্ধব?

অপর দিকে সুরক্ষা কথা বলতে গেলে শিক্ষার আগে তো যাদের ‘শিক্ষা’ দেয়া হবে সেই শিশু-কিশোরদের ভালোভাবে রক্ষাও করা দরকার। তাদের সব অর্থে ‘সুস্থ’ রাখার পরিবেশ দরকার।

সমাজে সুবিধাবঞ্চিত শিশুরাই হলো এক একটি সুভাষ ছড়ানো ফুলের কলি; আমরা সেই কলি থেকে ফুল ফুটিয়ে সুগন্ধি ছড়াতে গ্রীন টাচ ওয়ান ডলার সারাদেশে বিভিন্ন কর্মসূচীর উদ্যোগ গ্রহণ করেছে। কর্মসূচীগুলোর মধ্যে রয়েছে:

★ স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিকরণ- সভা-সেমিনার
★ প্রত্যেকটি জেলা ও উপজেলায় আধুনিক অনলাইন ভিত্তিক হাই স্কুল স্থাপন
★ সময় উপযোগি শিক্ষা ব্যবস্থা করণ
★ শিক্ষার দিকে অগ্রসর এর নানান মুখি পথ নাটক ও সভা- সেমিনার
★ ফ্রি শিক্ষা উপকরণ বিতরণ
★ মেধা উন্নতিকরণে সাধারণ জ্ঞান প্রতিযোগিতা
★ দক্ষ শিক্ষক/শিক্ষিকা নির্বাচণ

আমরা কি পারিনা বাড়িয়ে দিতে সহযোগিতার হাত? সুবিধাবঞ্চিত ও পথশিশুদের মৌলিক অধিকারের কথা চিন্তা করে, জীবনমান উন্নয়নের মাধ্যমে সকল সুবিধাবঞ্চিত ও পথশিশুদের শিক্ষার মান উন্নয়নে বিভিন্ন জেলা উপজেলায় শত শত শিশুদের নিয়ে বিনামূল্যে স্বাস্থ্যসেবা, শিক্ষাউপকরণ, উন্নতমানের খাবার, নতুন পোশাক সামগ্রীসহ বিনোদন মুলক অনুষ্ঠান ইত্যাদি নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে গ্রীন টাচ ওয়ান ডলার। এগুলো ধারাবাহিক ভাবে তা চলতেই থাকবে।

আমরা আশাবাদী, একদিন সমাজের সবাই একসঙ্গে অসহায় মানুষগুলোর পাশে এসে দাঁড়াবে, তাদের ভালোবাসবে, ভালো রাখবে, তাদের কাছে টেনে নেবে।

লেখক: এক্সিকিউটিভ ডিরেক্টর (অপারেশন) গ্রীন টাচ ওয়ান ডলার

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY It Host Seba