রাজধানীতে সহসা কমছে না সবজির দাম | অন্যদিগন্ত

শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ১২:৫০ অপরাহ্ন

রাজধানীতে সহসা কমছে না সবজির দাম

রিমি সরদার॥

পুরো মাস জুরেই রাজধানীতে বন্যার কারণে হঠাৎ বেড়ে যাওয়া সব ধরনের সবজির দাম চড়া রয়েছে। তবে সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে সবজির দাম নতুন করে বাড়েনি। কয়েকটি সবজির কেজি ১০০ টাকা ছুঁয়েছে। এ ছাড়া বেশির ভাগ সবজির কেজি ৫০ টাকার ওপরে।

শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বন্যা ও টানা বৃষ্টির কারণে সব ধরনের সবজির ক্ষেত নষ্ট হয়েছে। যে কারণে জুলাই মাসের মাঝামাঝি সময় থেকেই সবজির দাম বাড়তি। সহসা সবজির দাম কমার খুব একটা সম্ভাবনা নেই।

গত কয়েক সপ্তাহের মতো এখনও সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে টমেটো। বাজারভেদে পাকা টমেটো বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা কেজি, গাজর ৮০ থেকে ১০০ টাকা কেজি এবং শসা ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কয়েক সপ্তাহ ধরে এ তিনটি পণ্য এমন দামে বিক্রি হচ্ছে।

বন্যার প্রভাবে সবজির মধ্যে সব থেকে বেশি দাম বেড়েছে বেগুনের। ৩০ টাকা কেজি থেকে বেগুনের দাম এক লাফে ৮০ টাকায় পৌঁছে যায়। গত সপ্তাহের মতো বাজারভেদে বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি।

বেগুন, শসা, টমেটো ও গাজরের মতো চড়া দামে বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। করলার বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি, ঝিঙা, ঢেঁড়স, শিম ও ধুন্দুলের কেজি ৫০ থেকে ৭০, কাকরোল ৫০ থেকে ৬০ টাকা কেজি, পটল ৪০ থেকে ৫০ টাকা কেজি।

সপ্তাহ ধরে দাম অপরিবর্তিত থাকা আরও সবজির মধ্যে পেঁপে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি, বরবটির ৬০ থেকে ৭০ টাকা কেজি, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা কেজি, লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা পিস।

এদিকে গত সপ্তাহে কিছু কিছু বাজারে ২৫০ টাকা কেজি বিক্রি হওয়া কাঁচামরিচের দাম কিছুটা কমেছে। বাজার ও মানভেদে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৬০ টাকা কেজি। আর দেশি পেঁয়াজের কেজি গত সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়।

এদিকে মাংসের বাজার ঘুরে দেখা গেছে, বয়লার মুরগি আগের সপ্তাহের মতো ১৩৫ থেকে ১৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে, পাকিস্তানি কক মুরগি ২২০ থেকে ২৩০ টাকা কেজি, একই দামে বিক্রি হচ্ছে লাল লেয়ার মুরগি। গরুর মাংস বাজারভেদে বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকা এবং খাসির মাংস ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি।

সবজির দামের বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী আসিফ বলেন, বন্যার কারণে সব ধরনের সবজির দাম কয়েক সপ্তাহ ধরে বাড়তি। শিগগির সবজির দাম কমবে বলে মনে হয় না।

খিলগাঁয়ের ব্যবসায়ী কামরুল বলেন, বন্যায় সব ধরনের সবজির খেত নষ্ট হয়েছে। এখন গাজর ও টমেটোর মৌসুম না। বাজারে এখন যে গাজর ও টমেটো পাওয়া যাচ্ছে, তার সবই আমদানি করা। যে কারণে দাম এত বাড়তি। নতুন করে সবজি না আসা পর্যন্ত বাজারে সবজির দাম কমার খুব একটা সম্ভাবনা নেই।

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Seskhobor.Com
Shares
CrestaProject