August 26, 2019, 12:10 am

সরকার মশা মারার নাটক করছে : মান্না

নিজস্ব প্রতিবেদক ॥

মশা মারার কার্যকর ওষুধ না কিনে সরকার মশা মারার নাটক করছে বলে অভিযোগ করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ‘বিরাজিত নৈরাজ্যিক পরিস্থিতিতে’ শিরোনামে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে মান্না অভিযোগ করেন, সরকারের জবাবদিহিতা ও দায়বদ্ধতা না থাকায় ডেঙ্গু মহামারি পর্যায়ে পৌঁছেছে। তিনি বলেন, মশা মারার কার্যকর ওষুধ কিনতে প্রধানমন্ত্রীর নির্দেশ দিতে হলে ঢাকার মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর পদে থাকার নৈতিক অধিকার থাকে না। দুর্যোগ মোকাবিলায় প্রতিটি হাসপাতাল ও ক্লিনিকে বিনা পয়সায় ডেঙ্গু পরীক্ষা ও চিকিৎসা নিশ্চিতের দাবি জানান মান্না। একই সঙ্গে ঢাকার সব ওয়ার্ডে ক্যাম্প স্থাপন ও প্রতিদিন ওষুধ ছিটানোর ব্যবস্থা করার দাবিও জানান তিনি।

মাহমুদুর রহমান মান্না বলেন, দেশের সবকটি জেলা এখন ডেঙ্গু কবলিত। এরই মধ্যে ৬১ জনের মৃত্যু হয়েছে। অথচ মাত্র কয়েক দিন আগে সরকারের স্বাস্থ্যমন্ত্রী এবং সিটি করপোরেশনের দুই মেয়র কী বাগাড়ম্বর করেছেন, অনর্থক দলীয় রাজনীতিকে দোষারোপ করেছেন। এ কথা নিশ্চিত করেই বলা যায়, এদের হাতে দেশ নিরাপদ নয়। এরা এখন পর্যন্ত কার্যকর মশা মারবার ওষুধ আমদানি করতে পারেনি। কিন্তু মশা মারবার নাটক করছে। দুই সিটি করপোরেশন এ ব্যাপারে কোনো ব্যবস্থা তো নেয়নি বরং দেশকে ভয়াবহ পরিস্থিতির মধ্যে রেখে স্বাস্থ্যমন্ত্রী বিদেশে যান পারিবারিক সফরে। মশা মারার বর্তমান ওষুধটি কার্যকর নয়- এমন রিপোর্ট দুই তিন বছর আগে পত্রিকায় প্রকাশিত হয়েছে। কেবল পছন্দের কোম্পানিকে অন্যায়ভাবে কাজ পাইয়ে দেওয়ার জন্য একই ওষুধ কেনা হয়েছে।

নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেছেন, নিয়মিত গণতন্ত্রের চর্চা থাকলে সরকার আজ এতখানি স্বৈরতান্ত্রিক আচরণ করতে পারত না। একটা রাষ্ট্রে নৈরাজ্য তখনই দেখা দেয়, যখন সেখানে গণতন্ত্র অনুপস্থিত থাকে। যত তাড়াতাড়ি সম্ভব এই অগণতান্ত্রিক ব্যবস্থা বাতিল করে একটি সর্বজন গ্রহণযোগ্য ব্যবস্থা কায়েম করতে হবে। আর এজন্য ভোট ডাকাতির সংসদ বাতিল করে অবিলম্বে একটি গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

মান্না বলেন, দল, গোষ্ঠী, পরিবার, ব্যক্তিকেন্দ্রিক চিন্তা-স্বার্থ বাদ দিয়ে সবাইকে বর্তমান পরিস্থিতি থেকে মুক্তি পাওয়ার কথা ভাবতে হবে। আজকের রাজনীতি তাই হতে হবে রাষ্ট্রকে রক্ষা করবার রাজনীতি। তার একমাত্র পথ হবে গণতন্ত্র।

সাবেক এ ছাত্রনেতা বলেন, একটা দেশের সরকারের জবাবদিহিতা এবং মানুষের প্রতি দায়বদ্ধতা থাকলে সেটার ফল কী হতে পারে পশ্চিমবঙ্গ ডেঙ্গুর ক্ষেত্রে সেটা দেখিয়ে দিয়েছে। আর মানুষের প্রতি ন্যূনতম দায়বদ্ধতা না থাকে তার ফল কী হতে পারে সেটার প্রমাণ বাংলাদেশ। আমরা একটা জাতীয় সংকটের দিকে ধাবিত হচ্ছি।

পরিস্থিতি মোকাবিলার জন্য দায়িত্বশীলদের প্রতি আহ্বান জানিয়ে মান্না বলেন, মানুষের জীবন মৃত্যুর এ সন্ধিক্ষণে সরকারের যেকোনো অবহেলা ও অব্যবস্থাপনা ক্ষমার অযোগ্য বলে বিবেচিত হবে।

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Mostafijar Rahman
Shares
CrestaProject