উত্তপ্ত কাশ্মীরে শুটিং বন্ধ, বলিউডের মাথায় হাত | অন্যদিগন্ত

শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ১২:২৬ অপরাহ্ন

উত্তপ্ত কাশ্মীরে শুটিং বন্ধ, বলিউডের মাথায় হাত

অন্যদিগন্ত ডেস্ক ॥

ভূস্বর্গ কাশ্মীরের সঙ্গে বলিউডের বহু পুরোনো সম্পর্ক। প্রাকৃতিক সৌন্দর্যে ভরা কাশ্মীর। পর্দায় নিসর্গদৃশ্য দেখাতে তাই চিত্রনির্মাতারা ছুটে যান সেখানকার দর্শনীয় স্থানগুলোতে। পর্দায় ভূস্বর্গের রূপ দেখে মোহিত হন বিশ্বের সিনেদর্শক। সেই কাশ্মীরে চলছে অচলাবস্থা। শুটিং বন্ধ। মাথায় হাত নির্মাতাদের।

শর্মিলা ঠাকুর, শাম্মি কাপুরের সময় থেকেই চলে আসছে কাশ্মীরে শুটিংয়ের ঐতিহ্য। ‘বজরঙ্গি ভাইজান’, ‘কলঙ্ক’, ‘হায়দার’, ‘উরি : দ্য সার্জিক্যাল স্ট্রাইক’সহ হালের বেশকিছু জনপ্রিয় ছবির শুটিং হয়েছে কাশ্মীরে। সেই সম্পর্কে ছেদ পড়তে চলেছে।

ভারতের জম্মু-কাশ্মীরে উত্তেজনা চরমে। এরই মধ্যে জম্মু-কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ এবং বর্ষীয়ান কংগ্রেস নেতা সাজাদ লোনকে আটক করা হয়েছে। রাজ্যে অতিরিক্ত আধা-সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। তীর্থযাত্রী ও পর্যটকদের রাজ্য ছেড়ে চলে যেতে বলা হয়েছে। পুরো কাশ্মীর থমথমে।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ প্রতিবেদনে জানিয়েছে, কাশ্মীরে তুলে দেওয়া হয়েছে ৩৭০ ধারা। কেন্দ্র সরকারের তরফে জম্মু-কাশ্মীরের পুনর্গঠনের প্রস্তাব পেশ করা হয়েছে রাজ্যসভায়। উপত্যকায় আঁটসাঁট করা হয়েছে নিরাপত্তা। ফিরে যাচ্ছেন পর্যটক ও ভিন্ন রাজ্যের শিক্ষার্থীরা। আর এর প্রভাব পড়েছে ছবির শুটিংয়ে। পিছিয়ে দেওয়া হয়েছে সঞ্জয় দত্ত, আলিয়া ভাট, সিদ্ধার্থ মালহোত্রাসহ বেশ কিছু অভিনেতা-অভিনেত্রীদের কাশ্মীরে শুটিংয়ের সময়।

প্রতিবেদন অনুযায়ী, আগামী কয়েক মাসে দু-তিনটি বলিউড ছবি ও একটি বড় তেলুগু ছবির শুটিং হওয়ার কথা ছিল জম্মু-কাশ্মীরে। সম্প্রতি সেখানকার পরিস্থিতি বিবেচনায় নিয়ে পিছিয়ে দেওয়া হয়েছে শুটিংয়ের তারিখ।

ক্যাপ্টেন বিক্রম বাত্রার জীবনীভিত্তিক ছবিতে অভিনয় করতে চলেছেন সিদ্ধার্থ মালহোত্রা। কাশ্মীরে এ ছবির শুটিং হওয়ার কথা ছিল। তবে তা পিছিয়ে দেওয়া হয়েছে। নতুন তারিখ জানা যায়নি।

প্রযোজক মহেশ ভাটের ‘সড়ক টু’ ছবির জন্য এই মুহূর্তে তামিলনাড়ুর উটিতে রয়েছেন অভিনেত্রী আলিয়া ভাট। সঞ্জয় দত্তও রয়েছেন এ ছবিতে। গুরুত্বপূর্ণ কিছু অংশের শুটিং হওয়ার কথা ছিল কাশ্মীরে। আপাতত সেই কাজও বন্ধ রাখা হয়েছে।

কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নিয়েছে কেন্দ্র সরকার। এর মধ্য দিয়ে জম্মু ও কাশ্মীর দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হলো। শুধু ৩৭০ ধারা নয়, ৩৫-ক ধারাও বাতিল করেছে কেন্দ্র সরকার। রাজ্যজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে।

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Seskhobor.Com
Shares
CrestaProject