August 26, 2019, 12:22 am

ঈদ পূর্ববর্তী শেষ কার্যদিবস উত্থান শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক ॥

পবিত্র ঈদুল আজাহা পূর্ববর্তী শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৮ আগস্ট) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে কমেছে টাকার পরিমাণে লেনদেন। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন সূচকের সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২০১ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ২ এবং ডিএসই-৩০ সূচক ০.৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯২ ও ১৮৩৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪১০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩৮ কোটি ৪৮ লাখ টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৪৪৯ কোটি ৪ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ২২৮টি বা ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৬৩টি বা ১৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি বা ১৭ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ২৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা খুলনা পাওয়ারের ১৫ কোটি ৪৪ লাখ টাকার এবং ১০ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেএমআই সিরিঞ্জ।

লেনদেনে এরপর রয়েছে- গ্রামীণফোন, ফরচুন, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মুন্নু সিরামিক, বঙ্গজ, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং স্কয়ার ফার্মার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯০৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩৬টির দর। আজ সিএসইতে ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Mostafijar Rahman
Shares
CrestaProject