যাত্রা শুরু করলো কুমিল্লা উত্তর জেলা শাখা"ঢাকা মেট্রোপলিটন ক্রাইম রিপোর্টার্স সোসাইটি | অন্যদিগন্ত

বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫০ পূর্বাহ্ন

যাত্রা শুরু করলো কুমিল্লা উত্তর জেলা শাখা”ঢাকা মেট্রোপলিটন ক্রাইম রিপোর্টার্স সোসাইটি

নিজস্ব প্রতিবেদন

সরকারের উন্নয়নমূলক নানামুখী ভিশন এবং মিশনে দেশ যেমন এগোচ্ছে সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে ঠিক অপরদিকে আমাদের সমাজ ক্রমেই যেন অজানা এক অন্ধকারের দিকে ধাবিত হচ্ছে। সামান্য কারণে আইন হাতে তুলে নেয়ার প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

চারপাশের নানাবিধ মর্মান্তিক, অমানবিক, দুঃখজনক ঘটনার পরিপ্রেক্ষিতে এটাও মনে হওয়ার যৌক্তিকতা রয়েছে যে, ক্রমেই অসহিষ্ণু হয়ে পড়ছে মানুষ, সমাজ। পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ ও ভালোবাসা উধাও হয়ে যাচ্ছে। চিড় ধরছে সামাজিক বন্ধনেও। সাধারণত পারিবারিক কলহ, অর্থ লেনদেন, ব্যবসায়িক দ্বন্দ্ব, এলাকার আধিপত্য বিস্তারকে কেন্দ্র ইত্যাদি কারণে প্রতিপক্ষের হাতে খুনের ঘটনা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে।

পত্রপত্রিকার পাতা খুললেই দেখা যায়, পিতা-মাতার হাতে সন্তান কিংবা সন্তানের হাতে পিতা-মাতা খুন, পাওয়া টাকা আদায়ের জন্য, স্বামীর হাতে স্ত্রী, স্ত্রীর হাতে স্বামী অথবা ভাইয়ের হাতে ভাই; এমনকি খেলাধুলা করতে গিয়ে সামান্য বিবাদের কারণেও খুনের মতো জঘন্য অপরাধ সংগঠিত হচ্ছে। এসব ঘটনায় উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়েছে সর্বত্র।

সঙ্গত কারণে এসব ঘটনা যে গভীর উদ্বেগের জন্ম দিয়ে চলেছে, তা বলার অপেক্ষা রাখে না। সমাজের সর্বস্তরে এখনো নানামুখী অপরাধ সংগঠিত হচ্ছে। যা দেশের শান্তি ও স্বস্তি বজায় রাখার ক্ষেত্রে প্রধান অন্তরায়। সামাজিক অবস্থার অপপ্রভাবেমানুষের প্রতি মানুষের মমত্ববোধ হ্রাস পেয়ে ব্যক্তিগত স্বার্থের দ্বন্দ্ব প্রকট হয়ে দেখা দিয়েছে।

নৈতিক মূল্যবোধের অবক্ষয়, দাম্পত্য কলহ, অর্থ লিপ্সা, মাদকাসক্তি ও অবৈধ দৈহিক সম্পর্কসহ নানা কারণেই সমাজে অপরাধ প্রবণতা বাড়ছে। মানুষ ক্রমেই ব্যক্তিকেন্দ্রিক হয়ে পড়ছে। এর সঙ্গে প্রযুক্তি ও বিত্ত-বৈভব মানুষের মূল্যবোধে ব্যাপক পরিবর্তন এনেছে। এখন মানুষ যান্ত্রিক জীবনে অভ্যস্ত হয়ে পড়েছে। এ কারণে মানুষ তার আপন মানুষটিকে হত্যা করতেও দ্বিধাবোধ করছে না। বলাই বাহুল্য, এ পরিস্থিতি অন্ধকার ভবিষ্যতেরই ইঙ্গিতবাহী।

এ পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে হলে একদিকে যেমন অপরাধীর শাস্তি নিশ্চিত করা প্রয়োজন, তেমনিভাবে নৈতিক মূল্যবোধ জাগ্রত করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণও জরুরি।
এরই পরিপ্রেক্ষিতে এই অঞ্চলের অপরাধগুলোকে সুচারুভাবে সমাজ এবং রাষ্ট্রের কাছে তুলে ধরার প্রয়াসে আজ থেকে যাত্রা শুরু হলো ”ঢাকা ক্রাইম রিপোর্টার্স সোসাইটি-কুমিল্লা উত্তর শাখার কার্যক্রম।

কুমিল্লা উত্তর জেলার সব ধরনের অপরাধ নির্মূলে প্রত্যেক সম্মানিত সচেতন নাগরিকদের আমাদের পাশে চাই যেকোনো অপরাধী ও অপরাধের তথ্য দিয়ে আমাদের সহায়তা করুন এবং একজন সচেতন নাগরিক হিসেবে এটা আমাদের সকলের কর্তব্য ও দায়িত্ব।

আপনাদের সকলের দোয়া এবং সহযোগিতা পেলে কুমিল্লা উত্তর জেলার সুস্থ সমাজগঠনে আমরা অগ্রণী ভূমিকা পালন করতে পারবো বলে বিশ্বাস রাখি ইনশাল্লাহ ।।

কৃতজ্ঞতায়
হোসেন মনির
প্রধান উপদেষ্টা
ঢাকা মেট্রোপলিটন ক্রাইম রিপোর্টার্স সোসাইটি কুমিল্লা উত্তর শাখা।

Please Share This Post in Your Social Media


কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Seskhobor.Com
Shares
CrestaProject