মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ১২:৪২ অপরাহ্ন

সোনালি ব্যাংক থেকে পাচ্ছে ২০০ কোটি, শিগগির কমিশনে ইউনিট ফান্ডের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক ॥

শেয়ারবাজারে সহযোগিতার জন্য সোনালি ব্যাংক থেকে ২০০ কোটি টাকা পাচ্ছে বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এছাড়া তারল্য সরবরাহ বাড়ানোর লক্ষ্যে শীঘ্রই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আইসিবির ইউনিট ফান্ডের প্রস্তাব দেওয়া হবে।

জানা গেছে, আজ (১৪ অক্টোবর) সোনালি ব্যাংক থেকে আইসিবির ২০০ কোটি টাকা পাওয়ার সম্ভাবনা রয়েছে। যা শেয়ারবাজারে বিনিয়োগ করা হবে। এতে শেয়ারবাজারের তারল্য সংকট কিছুটা লাঘব হবে।এছাড়া বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে ১ হাজার কোটি টাকা এবং অগ্রণী, জনতা, রূপালী এবং বিডিবিএল ব্যাংকের কাছ থেকে ২০০ কোটি করে মোট ৮০০ কোটি টাকা পাওয়ার অগ্রগতি হয়েছে।

অন্যদিকে ইউনিট ফান্ডের মাধ্যমে শেয়ারবাজারে তারল্য সরবরাহের জন্য শীঘ্রই কমিশনে প্রস্তাব দেওয়া হবে। আর এই প্রস্তাব খুব দ্রুততার সঙ্গে অনুমোদন দেওয়া হবে বলে কমিশন সূত্রে জানা গেছে।

আইসিবি ইউনিট ফান্ডের মাধ্যমে বে-মেয়াদি ইউনিট ইস্যু করবে। যার আকার হবে অনেক বড়। প্রতিষ্ঠানটির সর্বশেষ ইস্যুকৃত ইউনিট ফান্ডের আকার ছিল ২ হাজার কোটি টাকা। যা শেয়ারবাজারের সহযোগিতায় বড় ভূমিকা রেখেছিল। তবে আইসিবির অ্যাসেট ম্যানেজম্যান্ট কোম্পানি গঠনের মাধ্যমে ইউনিট ফান্ড বন্ধ হয়ে যায়। যা শেয়ারবাজারের প্রয়োজনে আবারও চালু হতে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY
Shares
CrestaProject