মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ১২:২৯ অপরাহ্ন

জেনেক্স ইনফোসিসের প্রথম বছরেই বড় লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিনিধি ॥

২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় জেনেক্স ইনফোসিসের পরিচালনা পর্ষদ শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার প্রথমবারই ২০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শুধুমাত্র অভিহিত মূল্যে শেয়ারবাজারে আসা কোম্পানির ক্ষেত্রে এমন ঘটনা খুবই কম।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরের আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

জেনেক্স ইনফোসিসের ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.৭১ টাকা। এর বিপরীতে কোম্পানিটির পর্ষদ ২০ শতাংশ (১৫% বোনাস ও ৫% নগদ) লভ্যাংশ ঘোষণা করেছে। যা প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ইস্যুকৃত শেয়ারের মালিকগনসহ সব শেয়ারহোল্ডার এই লভ্যাংশ পাবেন। অথচ কোম্পানিটি আইপিওতে ইস্যুকৃত শেয়ারের বিপরীতে ওই অর্থবছরের শেষার্ধে অর্থ পেয়েছেন।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলনের জন্য ২ কোটি শেয়ার ইস্যু করে। এজন্য প্রতিটি শেয়ারের মূল্য নেয়া হয় ১০ টাকা করে। কোম্পানিটি আইপিও অর্থ পায় ২০১৯ সালের ৬ ফেব্রুয়ারি। এ হিসাবে ২০১৮-১৯ অর্থবছর শেষ হওয়ার ৫ মাস আগে ওই অর্থ পেয়েছে। ব্যবসা সম্প্রসারণ, ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয়ে শেয়ারবাজার থেকে ওই অর্থ উত্তোলন করা হয়েছে।

এদিকে শেয়ারবাজারের অস্বাভাবিক পতনেও জেনেক্স ইনফোসিসের শেয়ার দর আগের অবস্থানেই রয়েছে। কোম্পানিটির ভবিষ্যতের সম্ভাবনাময় ব্যবসার কারনে এমনটি রয়েছে বলে অনেকে মনে করছেন।

উল্লেখ্য শনিবার (১৯ অক্টোবর) জেনেক্স ইনফোসিসে শেয়ার দর দাড়িঁয়েছে ৫৭.৬০ টাকায়। যে শেয়ারটি ফেব্রুয়ারি মাসের শুরুতে ছিল ৫৬.৫০ টাকায়।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY
Shares
CrestaProject