যে ৩২ পাসওয়ার্ড ব্যবহার করলেই বিপদ | অন্যদিগন্ত

সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ১১:৫৪ পূর্বাহ্ন

যে ৩২ পাসওয়ার্ড ব্যবহার করলেই বিপদ

অন্যদিগন্ত ডেস্ক ॥

অনলাইনে সুরক্ষা বা নিরাপত্তার প্রথম শর্ত হলো শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার। এ ক্ষেত্রে কেউ অলসতা করে আবার অনেকে না জেনে দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। ফলে বিপদে পড়েন তারা।

কারণ সাইবার দুর্বৃত্তরা তুলনামূলক দুর্বল পাসওয়ার্ড খুব সহজেই হ্যাক করে অনলাইন অ্যাকাউন্ট হাতিয়ে নেয়। অলসতা ও অজ্ঞতার কারণে অনেক সময় অতি সহজে অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহারকারী তার অ্যাকাউন্ট সুরক্ষার জন্য বসিয়ে রাখেন। অনেকেই ভুলে যান, তার ব্যবহার করা দুর্বল পাসওয়ার্ড সহজেই হ্যাক করে অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ তথ্য সাইবার দুর্বৃত্তদের হাতে চলে যেতে পারে। নিজের গোপনীয় বা গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হয়ে গেলে মারাত্মক বিপদে পড়তে পারেন তা ভুলেই যান অনেক ব্যবহারকারী।

সম্প্রতি দুই কোটি ১০ লাখ অ্যাকাউন্টের তথ্য বিশ্লেষণ করে দেখেছেন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ইমিউনওয়েব। তাদের বিশ্লেষণে উঠে এসেছে, এক কোটি ৬০ লাখ অনলাইন অ্যাকাউন্টের তথ্য কোনো না কোনোভাবে হ্যাকারদের হাতে গেছে।

এই প্রতিষ্ঠানটি বিগত এক বছরের ফরচুন ৫০০ কোম্পানির তথ্য নিয়ে গবেষণা চালিয়েছে।

গবেষকেরা দাবি করেন, শুধুমাত্র ৪৯ লাখ অ্যাকাউন্টের ক্ষেত্রে অনন্য পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছে, এটি দেখেছেন তারা। অন্য অ্যাকাউন্টে ব্যবহৃত পাসওয়ার্ড খুব সহজেই অনুমানযোগ্য বা অনুমান করা যায়। আর এই সব অ্যাকাউন্টে ব্যবহার করা পাসওয়ার্ডের মধ্যে সব থেকে বেশি ব্যবহার করা হয়েছে ৩২টি পাসওয়ার্ড।

বিশেষজ্ঞরা বলেন, বেশি ব্যবহার করা সহজে অনুমানযোগ্য এসব পাসওয়ার্ড ব্যবহার বিপজ্জনক। এই পাসওয়ার্ড ব্যবহার করলে অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে অক্ষর, সংখ্যা, চিহ্ন মিলিয়ে কঠিন পাসওয়ার্ড তৈরি করে ব্যবহার করতে হবে।

চলুন দেখে নেওয়া যাক, সেই ৩২টি বিপজ্জনক পাসওয়ার্ড :

000000, 111111, 112233, 123456, 12345678, 123456789, 1 qaz2 wsx 8, 3154061, 456 a 33, 66936455, 789 _ 234, aaaaaa, abc 123, career 121, carrier, comdy, cheer!, cheezy, Exigent, old 123 ma, opensesame, pass 1, passer, passw0 rd, password, password 1, penispenis, snowman,! qaz1 qaz, soccer 1, student, welcome

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media


কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Seskhobor.Com
Shares
CrestaProject