ফেসবুকের কাছে ১২৩ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার | অন্যদিগন্ত

বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ০৯:৪৯ অপরাহ্ন

ফেসবুকের কাছে ১২৩ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

অন্যদিগন্ত প্রতিবেদক ॥

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কাছে ব্যবহারকারীদের তথ্য চেয়ে পৃথিবীর বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে করা আবেদন অতীতের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি বেড়ে গেছে।

মার্কিন প্রতিষ্ঠানটি বলছে, গেল বছরের শেষ ছয় মাসের তুলনায় ২০১৯ সালের প্রথম ছয় মাসে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের তথ্য চাওয়ার আবেদন প্রায় ১৬ গুণ বৃদ্ধি পেয়েছে। শুক্রবার (১৫ নভেম্বর) এক ট্রান্সপারেন্সি প্রতিবেদনে ফেসবুক এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালের জানুয়ারি থেকে জুন এই ছয় মাসে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফেসবুকের কাছে ১২৩ জন ব্যবহারকারীর তথ্য চাওয়া হয়েছে। এসব ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চেয়ে ৯৫ বার অনুরোধ জানানো হয়েছে। এর মধ্যে ১৫টি আইনি প্রক্রিয়ার অনুরোধ রয়েছে, আর ৮০টি জরুরি অনুরোধ। বাংলাদেশ সরকারের অনুরোধের ৪৭ শতাংশের সাড়া দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক জানিয়েছে, এর মধ্যে আইনি প্রক্রিয়ার অনুরোধের ২০ শতাংশ এবং জরুরি অনুরোধের ৪৮ শতাংশের তথ্য বাংলাদেশ সরকারকে দেওয়া হয়েছে।

অপর দিকে, গেল বছরের শেষ ছয় মাস জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ফেসবুকের কাছে অন্তত প্রায় ১৯৫ জন ব্যবহারকারীর তথ্য চেয়ে বাংলাদেশ সরকার অনুরোধ জানিয়েছিল। ফেসবুকের কাছে এসব অ্যাকাউন্টের তথ্য চেয়ে ১৪৯ বার অনুরোধ করা হয়। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, গত বছরের শেষ ছয় মাসে ১৯ বার আইনি প্রক্রিয়ার অনুরোধ এবং ১৩০ বার জরুরি অনুরোধ জানিয়ে এসব ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চেয়েছিল বাংলাদেশ সরকার।

এ বছর সোশ্যাল জায়ান্ট ফেসবুকের কাছে সরকারিভাবে তথ্য চাওয়া দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ভারতের অবস্থান দ্বিতীয়।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media


কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Seskhobor.Com
Shares
CrestaProject