বড় ভাই প্রধানমন্ত্রী, ছোট ভাই প্রেসিডেন্ট | অন্যদিগন্ত

সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ১১:২৩ পূর্বাহ্ন

বড় ভাই প্রধানমন্ত্রী, ছোট ভাই প্রেসিডেন্ট

সম্প্রতি বিরোধী প্রার্থীকে বড় ব্যবধানে হারিয়ে দ্বীপরাষ্ট্র শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন গোতাবায়া রাজাপক্ষ। ছোট ভাই গোতাবায়ার হাত ধরে দেশটির প্রধানমন্ত্রী পদে বসছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষ। বুধবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের পদত্যাগের পর বড় ভাই মাহিন্দাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন গোতাবায়া।

প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে রনিল বিক্রমসিংহে জানিয়েছেন, পার্লামেন্টে এখনও তার সরকারের গরিষ্ঠতা রয়েছে। তবু প্রেসিডেন্ট নির্বাচনের রায়কে মর্যাদা দিয়ে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছেন।

রনিল বিক্রমসিংহে ইচ্ছা করলে আরও কিছুদিন তার পদে থাকতে পারতেন। কিন্তু তা না থেকে প্রেসিডেন্ট নির্বাচনের কয়েকদিনের মাথায় তিনি সরকার ভেঙে দিয়ে পদত্যাগ করেছেন।

বৃহস্পতিবার থেকে শ্রীলংকায় রনিল অধ্যায় শেষ হবে এবং মাহিন্দা অধ্যায় ফের শুরু হবে। এর ফলে শ্রীলংকার শাসন রাজাপক্ষে পরিবারের হাতে চলে এসেছে।

মাহিন্দা রাজপক্ষ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার মাধ্যমে শ্রীলংকা প্রথমবারের মতো একইসঙ্গে সরকার প্রধানের সর্বোচ্চ দুই পদে দুই ভাইকে পাচ্ছে। দু’বারের বেশি প্রেসিডেন্ট হওয়া সংবিধান পরিপন্থী। তাই এবার কৌশল কিছুটা বদলেছে তারা। ছোট ভাইয়ের পেছনে বসেই দেশ চালাবেন মাহিন্দা।

রাজাপক্ষ ভাইদের জমানায় শ্রীলঙ্কা কতটা চীন ঘেঁষা নীতি নিয়ে চলে, সেদিকে সতর্ক দৃষ্টি রাখবে প্রতিবেশি দেশ ভারত। অবশ্য প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফর হিসেবে ভারতকে বেছে নিয়েছেন গোতাবায়া।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media


কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Seskhobor.Com
Shares
CrestaProject