১৪৬ কেজি ওজনে পিষ্ট আফগানিস্তান | অন্যদিগন্ত

সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ১১:৪৪ পূর্বাহ্ন

১৪৬ কেজি ওজনে পিষ্ট আফগানিস্তান

অন্যদিগন্ত ডেস্ক ॥

রাহকিম কর্নওয়াল, আন্তর্জাতিক আঙিনায় তার আবির্ভাবটাই বিস্ময় জাগিয়ে। উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি, ওজন ১৪৬ কেজি! ফিটনেসের নাম নিশানা নেই, তিনি কিভাবে টেস্টের মতো বড় ফরমেটে খেলবেন? অনেকেরই মনে জেগেছিল এমন প্রশ্ন।

শুধু ব্যাটসম্যান হলে কথা ছিল, কর্নওয়াল কিন্তু একজন বোলারও। অফব্রেক বোলিংটাই তার বেশি কার্যকর মনে করা হয় ব্যাটিংয়ের চেয়ে। টেস্টের মতো দীর্ঘ ফরমেটে তাই স্লিপ ফিল্ডিংয়ে দাঁড়িয়ে সময় পার করে দেয়ারও উপায় নেই। এমন শরীর নিয়েও কারো চেয়ে কম পরিশ্রম করার লোক নন কর্নওয়াল, বরং বেশিই মনে হয় করতে হচ্ছে মাঠে।

আসলে আত্মনিবেদন থাকলে কোনো প্রতিবন্ধকতাই আটকে রাখতে পারে না। গত আগস্টে ভারতের বিপক্ষে অভিষেক টেস্টেই দুই ইনিংসে ৬৪ ওভার বল করে সেটা বুঝিয়ে দিয়েছেন কর্নওয়াল। জানান দিয়েছেন, দীর্ঘকায় শরীর তার পারফরম্যান্সে মোটেই প্রভাব ফেলে না।

কিংস্টনে ভারতের বিপক্ষে ওই টেস্টে ৩টি উইকেটও পান কর্নওয়াল। এবার ভারতেরই মাটিতে দেখালেন ঘূর্ণি ঝলক। আজ বুধবার লক্ষ্মৌতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে একাই ৭ উইকেট নিয়েছেন ক্যারিবীয় অফস্পিনার। যেন তার ১৪৬ কেজি ওজনেই পিষ্ট হয়ে গেল আফগানিস্তান। তাদের প্রথম ইনিংস গুটিয়ে গেছে ১৮৭ রানে।

কর্নওয়ালের ঘূর্ণির সামনে রীতিমত অসহায় দেখা গেছে আফগানিস্তানের ব্যাটসম্যানদের। তাদের কেউ ফিফটিও করতে পারেননি। দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন ওপেনার জাভেদ আহমেদি। পরের দিকে আফসার জাজাই ৩২ আর নয় নাম্বার ব্যাটসম্যান আমির হামজা ৩৪ রান না করলে আফগানদের লজ্জা আরও বড় হতে পারতো।

এই ম্যাচেও সতীর্থদের তুলনায় অনেক বেশি ওভার বোলিং করেছেন দীর্ঘকায় কর্নওয়াল। ২৫.৩ ওভার হাত ঘুরিয়ে ৫টি মেডেনসহ ৭৫ রান খরচ করে ৭ উইকেট নিয়েছেন এই অফস্পিনার। তারপর সবচেয়ে বেশি হাত ঘুরিয়েছেন জেসন হোল্ডার। ১৭ ওভারে মাত্র ২২ রান দিয়ে তিনিও নিয়েছেন ২ উইকেট।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media


কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Seskhobor.Com
Shares
CrestaProject