ভারতের নাগরিকত্ব আইন বৈষম্যমূলক: জাতিসংঘ | অন্যদিগন্ত

বুধবার, ২২ জানুয়ারী ২০২০, ০৫:১২ অপরাহ্ন

ভারতের নাগরিকত্ব আইন বৈষম্যমূলক: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক ॥

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনটি বৈষম্যমূলক বলে মন্তব্য করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা।শনিবার (১৪ ডিসেম্বর) এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বিলটিতে ১৯৫৫ সালের নাগরিকত্ব সংশোধনী আইন সংশোধন করার প্রস্তাব করা হয়েছে। আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে যাওয়া হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি ও খ্রিস্টান অবৈধ অভিবাসীদের যাতে ভারতের নাগরিকত্ব দেওয়া যায়, এ হিসেবেই এ সংশোধনী। এতে ২০১৪ সালের আগ পর্যন্ত আসা এসব মানুষদের কথা বলা হয়েছে। কিন্তু এটি মুসলিমদসহ সংখ্যালঘুদের প্রতি বৈষম্যমূলক।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার মতে, নাগরিকত্ব সংশোধনী আইনটি প্রকৃতিগতভাবেই বৈষম্যমূলক। এ নিয়ে শঙ্কাও প্রকাশ করেছে সংস্থাটি।

মানবাধিকার সংস্থার মুখপাত্র জেরেমি লরেন্স বলেন, এই আইনের প্রভাব মানুষের জাতিগত পরিচয়ের ওপর পড়বে। এছাড়া ভারতে সমতার যে প্রতিশ্রুতি, এই আইনটি সেটির বিরোধী।

মানবাধিকার সংস্থা জানায়, সমতার ভিত্তিতে ভারত নতুন আইন করতে পারে। কিন্তু বৈষম্যমূলকভাবে নয়। আশা করি এই আইনটি ভারতের সুপ্রিম কোর্টে পর্যালোচনা করা হবে। আন্তর্জাতিক মানবাধিকার আইনের আলোকেই সেটি করা হবে, যোগ করেন লরেন্স।

এদিকে ‘বিতর্কিত’ নাগরিকত্ব আইন পাসের প্রতিবাদে বিক্ষোভে ফুঁসে উঠেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের মানুষ। এ বিক্ষোভে ভারতের গুয়াহাটিতে পুলিশের গুলিতে এখন পর্যন্ত অন্তত তিনজনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media


কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY Seskhobor.Com
Shares
CrestaProject