সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ০৮:০৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ
 সিদ্ধিরগঞ্জে ফার্মেসী খোলা রাখায় মালিকের উপর হামলা, টাকা লুট প্রতি উপজেলার দুজনের নমুনা পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর আবু মোহাম্মদ মহসিন চৌধুরী! একজন একনিষ্ঠ সমাজ হিতৈষীর নিরবে সমাজ সেবার কীর্তিকলাপ সাংবাদিক সাগর চৌধুরীর উপর সন্ত্রাসী হামলা! বুড়িচংয়ে বিল্লাল হত্যায় সন্দেহভাজন কিশোর আটক বুড়িচংয়ে গ্যারেজ ভাড়া,সিএনজি ও অটোর ভাড়া কিছুই নিবেনা কবির হোসেন বুড়িচংয়ে বিনা মূল্যে মাস্ক ও করোনা সচেতনতার লিফলেট বিতরণ পিপিই নাই প্রাইভেট চিকিৎসাও নাই;রোগীরা যাবে কোথায়? -অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী সবকিছু নিয়ে সরকার জনগণের পাশে আছে : প্রধানমন্ত্রী দেশের এই মহামারী দুর্যোগে ইতালিতে বসবাসরত পাপিয়া নামের এক বাংলাদেশী তার বাংলাদেশের বাড়ির ভাড়া মওকুফ করে দিয়েছেন।

করোনা ভাইরাস,সংক্রমণ বেড়েছে বিশ্বজুড়ে,মৃতের সংখ্যা ২৬১৯

(সাহেদুল ইসলাম সাগর), বিভাগীয় প্রধান,চট্টগ্রাম ॥

চীনে আরও দেড়শ মানুষের মৃত্যু ঘটিয়েছে নভেল করোনাভাইরাস, মৃত্যু বাড়ছে চীনের বাইরেও।দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালিতে দ্রুত নতুন রোগী বাড়তে থাকায় এ রোগের প্রাদুর্ভাব বিশ্বে আরও ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।সব মিলিয়ে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬১৯ জনে,যাদের মধ্যে ২৭ জনের মৃত্যু হয়েছে চীনের বাইরে।

বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৭৯ হাজার ছাড়িয়ে গেছে।সার্স ও মার্স পরিবারের সদস্য নতুন এ করোনাভাইরাসের নাম দেওয়া হয়েছে নভেল করোনাভাইরাস। আর এর সংক্রমণে ফ্লুর মত উপসর্গ নিয়ে যে রোগ হচ্ছে,তাকে বলা হচ্ছে কভিড-১৯।মধ্য চীনের হুবেই প্রদেশের উহান শহরে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়।ঠিক কীভাবে করোনাভাইরাস মানুষের দেহে এসেছে- সে বিষয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা। এ রোগের কোনো প্রতিষেধকও মানুষের জানা নেই। আক্রান্ত রোগীদের লালা ও শ্লেষ্মা পরীক্ষা করে চীনা বিজ্ঞানীরা এখন বলছেন,নভেল করোনাভাইরাস যেভাবে ছড়াচ্ছে,তাতে সার্সের চেয়ে ইনফ্লুয়েঞ্জার সঙ্গেই এর মিল পাওয়া যাচ্ছে বেশি।আগে যেমনটা ভাবা হয়েছিল,তার চেয়েও সহজে এবং দ্রুত গতিতে এ ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।এতদিন নতুন করোনাভাইরাসের প্রকোপ চীনের মধ্যেই ছিল বেশি।

কিন্তু গত কয়েক দিনে চীনের বাইরে বিভিন্ন দেশে দ্রুত বাড়ছে নতুন রোগীর সংখ্যা।ভাইরাসের বিস্তার ঠেকাতে চীনের পর দক্ষিণ কোরিয়া ও ইতালি ভাইরাস উপদ্রুত এলাকাগুলো অবরুদ্ধ করে ফেলার মত কঠোর ব্যবস্থা নিতে শুরু করেছে,কিন্তু মৃত্যুর মিছিল থামছে না।চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, রোববার দেশটির মূল ভূখণ্ডে ৪০৯ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।আগের দিন এই সংখ্যা ছিল ৬৪৮ জন।সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭ হাজার ১৫০ জনে।আর ২৯টি দেশ ও তিনটি অঞ্চল মিলিয়ে এ পর্যন্ত অন্তত ৭৯ হাজার ৩৫৬ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

রোববার চীনে মোট ১৫০ জনের মৃত্যু হয়েছে নতুন এ করোনাভাইরাসে,মৃত্যুর ঘটনার বেশিরভাগই ঘটেছে হুবেই প্রদেশেই।চীনের মূল ভূখণ্ডে নতুন করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ২৫৯২ জনে।চীনের মূল ভূখণ্ডের বাইরে আরও আটজনের মৃত্যু হয়েছে রোববার, সব মিলিয়ে চীনের বাইরে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭ জন। তাদের মধ্যে ইরানে আটজন, দক্ষিণ কোরিয়ায় সাতজন, জাপানে চারজন,ইতালিতে তিনজন,হংকংয়ে দুইজন এবং ফিলিপিন্স, ফ্রান্স ও তাইওয়ানে একজন করে আক্রান্তের মৃত্যু হয়েছে।

Please Share This Post in Your Social Media

কপিরাইটঃ ২০১৬ দৈনিক অন্যদিগন্ত এর সকল স্বত্ব সংরক্ষিত।
Design & Developed BY It Host Seba Mobile: 01625324144